আজকের সেরা সংবাদ

জাপানে গত এক মাসে ২ হাজারেরও বেশি আত্মহত্যা

স্টার টোয়েন্টিফোর টিভি নিউজ ডেক্স :

চলতি বছরের কেবল গত অক্টোবরেই জাপানে আত্মহত্যা করেছেন ২ হাজার ১শ ৫৩ জন। আর এ সংখ্যা মহামারি করোনাভাইরাসে দেশটিতে মোট মৃতের সংখ্যার চেয়েও বেশি। শুক্রবার পর্যন্ত সেখানে ২ হাজার ৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর সিএনএনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি আত্মহত্যা করে জাপানের মানুষ। ২০১৬ সালে সেখানে প্রতি লাখে আত্মহত্যার হার ছিল ১৮ দশমিক ৫, যা পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ এবং বার্ষিক বৈশ্বিক গড়ের প্রায় তিনগুণ।

জাপানে বেশি আত্মহত্যার কারণ হিসেবে বিবেচনা করা হয় দীর্ঘ কর্মঘণ্টা, সামাজিক বিচ্ছিন্নতা ও কুসংস্কারকে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে গত বছর আত্মহত্যা করা মানুষের সংখ্যা ছিল ২০ হাজার। আর এটিই ১৯৭৮ সালের পর সর্বনিম্ন। তবে চলতি বছরে আত্মহত্যার সংখ্যা বেড়েছে।

নারীদের মধ্যে আত্মহত্যার হার পুরুষের চেয়ে কম। যদিও করোনার কারণে নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা আরো বাড়তে পারে বলে ধারণা দেশটির বিশেষজ্ঞদের।

টোকিওর ওয়াসেদা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও আত্মহত্যা সংক্রান্ত বিশেষজ্ঞ মিচিকো ইউয়েদা বলেন, ‘আমাদের দেশে লকডাইন নেই, অন্য দেশের তুলনায় করোনার প্রভাবও অনেক কম। তারপরও আত্মহত্যার সংখ্যা অনেক।’ আগামীতে এ প্রবণতা আরো বাড়তে পারে বলে শংকা জানান তিনি।