সারাদেশ

মানিকগঞ্জে ২৫০ শয্যার কোভিড ডেডিকেটেড হাসপাতালে করোনার রোগী সংখ্যা ৩ শতাধিক

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আজ মঙ্গলবার (০৩ আগষ্ট) থেকে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালটিকে কোভিড ডেডিকেটেড হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে। ২৫০ শয্যার হাসপাতালটিতে করোনা আক্রান্ত ও উপসর্গের মোট ৩০৩ জন রোগী ভর্তি রয়েছে।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: কাজী একে এম রাসেল জানান, হাসপাতালে প্রতিদিনই গড়ে ৩০/৪০ করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে রোগী ভর্তি হচ্ছেন। যে কারণে পুরো হাসপাতালটিকেই কোভিড ডেডিকেটেড হাসপাতালে পরিণদ করা হয়েছে। হাসপাতালটির জরুরি বিভাগ অন্যান্য রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরো জানান, বর্তমানে ৩০৩ জন রোগীর মধ্যে করোনায় আক্রান্ত রোগী ১০৩ জন ও উপসর্গ নিয়ে রয়েছেন ২০০ জন। এদের মধ্যে আক্রান্তদের মধ্যে পুরুষ ৬৮ জন ও নারী ৩৫ জন। উপসর্গ নিয়ে হাসপাতালে আছেন ১০৯ জন নারী ও ৯১ জন পুরুষ। হাসপাতালটিতে অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৯১ টি, হাইফ্লো ন্যাজাল ক্যানোলা ১০টি ও কনসেনট্রেটর রয়েছে মাত্র ২২ টি। দিনদিন যেভাবে রোগীর সংখ্যা বাড়ছে এতে করে হাসপাতালটিতে আরো অক্সিজেন ও হাইফ্লো ন্যাজাল ক্যানোলা দরকার বলে জানান ওই স্বাস্থ্য কর্মকর্তা ।

এদিকে, গত ২৪ ঘন্টায় মানিকগঞ্জে ৩২৭টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১৯৯জনের দেহে। পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ৬০ দশমিক ৮৫ শতাংশ। এ সময়ে চিকিৎসাধীন অবস্থায় করোনায় মারা গেছেন একজন। আজ (মঙ্গলবার) সকালে এতথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা ডা. রফিকুন নাহার বন্যা বলেন।

তিনি বলেন, ‘নতুন আক্রান্ত ১৯৯জনের মধ্যে মানিকগঞ্জ সদরে ৯২জন, সাটুরিয়ায় ৩১জন, ঘিওরে ৩১জন, শিবালয়ে ২০জন, দৌলতপুরে ১২জন, হরিরামপুরে ১০জন এবং সিংগাইর উপজেলায় রয়েছেন তিনজন।’

তিনি আরও বলেন, ‘জেলায় এ পর্যন্ত ৩২ হাজার ৯৬০টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ৬০৫জন। এরমধ্যে সুস্থ হয়েছেন তিন হাজার ২৬৫ জন। আক্রান্তরা হাসপাতাল ও নিজ নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৮৪জন।’