আজকের সেরা সংবাদ

৫ মে পর্যন্ত বিধিনিষেধ বৃদ্ধির প্রজ্ঞাপন জারি

স্টার টোয়েন্টিফোর টিভি বিডি ডটকম :

কোভিড-১৯ বিস্তার রোধে দেশব্যাপী চলমান বিধিনিষেধ আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) দুপুরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে প্রজ্ঞাপনটি জারি করা হয়।

এর ঠিক দু’দিন আগে (২৬ এপ্রিল) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

আজ মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সেটিরই উল্লেখ থাকল।

প্রজ্ঞাপনে বলা হয়েছে-

১। স্থল, নৌ ও বিমান যোগে যে কোন ব্যক্তি ভারত হতে বাংলাদেশে প্রবেশের (পণ্য পরিবহন ব্যতীত) ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

২। সারাদেশে দোকানপাট ও শপিং মল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

৩। আসন্ন ঈদ-উল-ফিতর নামাজের বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কার্যক্রম গ্রহণ করতে হবে

৪। মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও চীন থেকে আগত যাত্রীদের ভ্যাকসিন গ্রহণের সনদসহ নন-কোভিড-১৯ সনদধারী যাত্রীগণ নিজ বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন।

৫। উল্লেখিত দেশ থেকে আগত শুধুমাত্র নন-কোভিড-১৯ সনদধারীরা সরকার নির্ধারিত কোয়ারেন্টাইন ব্যবস্থায় থাকবেন। ৩-৫ দিনের মধ্যে চিকিৎসকগণ তাদের পরীক্ষা করে সম্মতি প্রদান করলে তারা স্ব স্ব বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন।

৬। অন্যান্য দেশ থেকে আগত যাত্রীরা সরকার নির্ধারিত হোটেলে নিজ ব্যয়ে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ১৪ এপ্রিল থেকে ৭ দিনের জন্য লকডাউন ঘোষণা করে সরকার। সংক্রমণ না কমায় ২০ এপ্রিল আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে ২৮ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। তবে পরিস্থিতির উন্নতি সেভাবে না হওয়ায় ফের আজ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হলো।